পবিত্র রমজানে সেহরি ও ইফতারের সময়সূচি জেনে নিন একটি মাত্র অ্যাপ এর মাধ্যমে।

টিউন করেছেনঃ | | টিউন বিভাগঃ
আসসালামু আলাইকুম।
সকলে নিশ্চয় ভালো আছেন।
আমিও ভালো আছি।আজ আমি আপনাদের জন্য নিয়ে এলাম ২০৬ সালের রমযান মাসের ইফতারি ও সেহেরির সময়-সূচির অ্যাপ।

মুসলিম সম্প্রদায়ের সিয়াম সাধনার মাস পবিত্র রমজান শুরু হচ্ছে আগামী ৭ জুন মঙ্গলবার থেকে (চাঁদ দেখার উপর নির্ভরশীল)।
পবিত্র রমজান ১৪৩৭ হিজরি মাসের সেহরি ও ইফতারের সময়সূচি:-



সেহরি ও ইফতার রোজার অন্যতম উপাদান। রোজা রাখার জন্য সেহরি খাওয়া সুন্নাত। সেহরির অর্থ হলো, যা কিছু রাতের শেষভাগে খাওয়া হয়। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমরা সেহরি খাও, কারণ সেহরিতে বরকত রয়েছে।’ (বুখারি শরিফ: ১৯২৩)

তিনি আরো বলেছেন, ‘আমাদের ও ইহুদি-খ্রিস্টানদের রোজার মাঝে পার্থক্য হলো সেহরি খাওয়া।’ (মুসলিম শরিফ: ২৬০৪)

তবে একটু দেরি করে সেহরি খাওয়া সুন্নত। রাসুলুল্লাহ (সা.) সর্বদা শেষ সময়ে সেহরি খেতেন। ফজরের ওয়াক্ত হওয়ার পূর্বক্ষণে সেহরি খেলে রোজা রাখতে অধিকতর সহজ হয়, ফজরের নামাজ আদায় করার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করে কষ্ট করতে হয় না। সতর্কতা অবলম্বন করে ফজরের অনেক আগে সেহরি শেষ করা সুন্নত নয়। সেহরির সময় শেষ হলো কি না, তা জানার উপায় হলো স্বচক্ষে পূর্বাকাশের শুভ্রতা দেখা, অথবা নির্ভরযোগ্য ক্যালেন্ডার ও নির্ভুল ঘড়ির মাধ্যমে অবগত হওয়া। তবে ইফতারে বিলম্ব করা যাবে না। সূর্যাস্তের সঙ্গে সঙ্গে রাতের আগমন ঘটে ও ইফতার করার সময় হয়ে যায়। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘মানুষ যত দিন পর্যন্ত সময় হওয়া মাত্র ইফতার করবে, তত দিন কল্যাণের সাথে থাকবে।’ (বুখারি শরিফ : ২৮৫২)

তিনি আরো বলেছেন, ‘যত দিন মানুষ সময় হওয়া মাত্র ইফতার করবে, তত দিন দ্বীন বিজয়ী থাকবে। কেননা ইহুদি ও খ্রিস্টানরা ইফতারে দেরি করে।’ (আবু দাউদ শরিফ : ২৩৫৫)
খেজুর বা পানি দিয়ে ইফতার করা সুন্নত। আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘রাসুল (সা.) নামাজের পূর্বে তাজা খেজুর দ্বারা ইফতার করতেন। তাজা খেজুর না পেলে তবে শুকনা খেজুর দ্বারা ইফতার করতেন। যদি শুকনা খেজুর না পেতেন, তাহলে কয়েক ঢোঁক পানি দ্বারা ইফতার করতেন।’ (মুসনাদে আহমদ) রোজাদারের দোয়া কবুল হয়। বিশেষ করে ইফতারের সময়। কারণ ইফতারের সময়টা হলো বিনয় ও আল্লাহর জন্য ধৈর্যধারণের চরম মুহূর্ত। এ সময় জাহান্নাম থেকে মুক্তিদানের মুহূর্ত। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘ইফতারের সময় আল্লাহ রাব্বুল আলামিন বহু লোককে জাহান্নাম থেকে মুক্তি দিয়ে থাকেন। আর এটা রমজানের প্রতি রাতে। কাজেই প্রত্যেক রোজাদারকে সেহরি ও ইফতারের সময় আল্লাহর দরবারে অশ্রুসজল নয়নে রহমত ভিক্ষা চাইতে হবে। (বুখারি ও মুসলিম)
অ্যাপ টির সাইজ মাত্র ২.৯ mb.
ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।
N.B Download করার জন্য Download এর নিচ থেকে টিক চিহ্ন টা উঠিয়ে Download এ ক্লিক করবেন ]

Download হয়ে গেলে ইন্সটল করে ওপেন করুন।
  
আশা করি আজকের এই এপ্সটি আপনাদের খুব ভাল

 লাগবে।

 অনেকেই হয়ত এমন অ্যাপ ই খুজতেছিলেন।
  
তাই আজ পেয়ে গেলেন।

 যদি কোন সমস্যা হয় আমাকে জানাতে পারেন।

 তাহলে আজকে আর নয়। অনেক বক বক করলাম।আজকের মত সকলের কাছ থেকে বিদায় নিচ্ছি।ভুল ত্রুটি হলে ক্ষমা করে দিয়েন ছোটো ভাই হিসেবে। দেখা হবে আগামী টিউনে, অন্য কোন বিষয়/চমক নিয়ে। ভাল থাকবেন, সুস্থ থাকবেন।


 আল্লাহ্‌ হাফেজ।

Previous
Next Post »
Designed by Engr. G.M.A Mahfuz ™

সাতক্ষীরা সদর,সাতক্ষীরা-৯৪০০
মোবাঃ ০১৯২৩৩৯৯৩৫৬
ই-মেইলঃ gmmahfuz@gmail.com

Powered by প্রযুক্তির রঙ