কম্পিউটারে পেন্ড্রাইভ বা মেমোরী থেকে ভাইরাস না ঢোকা ও হার্ডডিস্ক ভাল রাখার প্রয়োজনীয় টিপস

টিউন করেছেনঃ | | টিউন বিভাগঃ
আপনার কম্পিউটার ভাল রাখার জন্য কয়েকটি অতিগুরুপ্তপুর্ন টিপস উল্লেখ করা হল।
পেন্ড্রাইভ বা মেমোরী থেকে ভাইরাস কম্পিটারে না আসার জন্য যা করতে হবেঃ
Start Menu থেকে Run-এ গিয়ে gpedit.msc লিখে ok করুন তাপর User configuration –এ
(+) ডাবল ক্লিক করুন তারপর administrative Template ডাবল ক্লিক করে system-এ ডাবল ক্লিক করুন Turn off Auto play ক্লিক করুন তারপর Enable করার পর Turn off Auto play on করে All drives সিলেক্ট করার পর ok করে বেরিয়ে আসুন। দেখবেন এখন পেন্ড্রাইভ বা মেমোরী থেকে ভাইরাস কম্পিটারে আসবে না।
হার্ডডিস্ক ভাল রাখার উপায়ঃ
♦ হার্ডডিস্কের প্রধান শত্রু হলো ধুলাবালি। ধুলাবালির ছোট ছোট কণা হার্ডডিস্কের হেড নষ্ট করতে পারে। এতে হার্ডডিস্ক নষ্ট হয়ে যেতে পারে। তাই যতটা সম্ভব ধুলাবালি থেকে হার্ডডিস্ককে দূরে রাখতে হবে।
♦ হার্ডডিস্কের তাপমাত্রা নিয়মিত ভাবে পর্যেবেক্ষন করতে হবে। প্রয়োজনে ক্রিটিক্যাল তাপমাত্রা সেট করতে হবে, যাতে হার্ডডিস্ক গরম হয়ে গেলে সংকেত দেয়। দীর্ঘ সময় ব্যবহারের ক্ষেত্রে কম্পিউটারকে স্বাভাবিক তাপমাত্রায় রাখতে হবে।
♦ সুযোগ অনুযায়ী বছরে অন্তত একবার হার্ডডিস্কের ডাটা ব্যাকআপ নিয়ে ডিস্ক লো লেভেল ফরম্যাট করে নেওয়া। এতে ব্যাড সেক্টরসহ হার্ডডিস্কে অন্যান্য সমস্যা দুর হয়ে যায়।
♦ প্রয়োজনে উইন্ডোজের ইনডেক্সিং বন্ধ করে দিতে পারেন। কারণ ইনডেক্সের কারণে অযথাই ডিস্ক ঘুরতে থাকে তাতে শক্তি ক্ষয় হয়। সিস্টেম রিস্টোর অফ করে রাখা ভাল। কারণ সিস্টেম রিস্টোর চালু থাকলে হার্ডডিস্কের পারফরম্যান্স ধীরগতির করে দেয়।
♦ মনে রাখবেন কম্পিউটারের অপারেটিং সিস্টেমে পাওয়ার ম্যানেজমেন্ট ফিচার রয়েছে। এগুলো অনেকেই অপ্রয়োজনীয় মনে করেন, কিন্তু এগুলো মোটেও অপ্রয়োজনীয় নয়, বরং এগুলোর মাধ্যমেই আপনার কম্পিউটারটি তথা হার্ড ড্রাইভটি স্লিপ মোডে যাবে তাতে হার্ড ড্রাইভ ভাল থাকবে। তবে কাজ শেষে সম্পূর্ণভাবে কম্পিউটার বন্ধ করে রাখাই ভাল।
♦ এক্সটার্নাল হার্ড ড্রাইভের ক্ষেত্রেও খেয়াল রাখা দরকার। কম্পিউটারের সাথে কানেক্ট করার সময় অতিরিক্ত সাবধানতা বজায় রাখাতে হবে, কাজ শেষে অবশ্যই হার্ড ড্রাইভ সেইফলি রিমুভ করতে হবে।
♦ Go Run – tree লিখে এন্টার চাপুন।
Go Run – prefetch লিখে এন্টার চাপুন।(এখানে যা আছে সব ফোল্ডার এবং ফাইল ডিলিট করুন।
Go Run – temp লিখে এন্টার চাপুন। এখন টেম্পোরারী ফাইল গুলো ডিলিট করুন।
Go Run – %temp% লিখে এন্টার চাপুন। এখন টেম্পোরারী ফাইল গুলো ডিলিট করুন।
Click start – all programs – accessori – system utility – Defragment drive utility click start – All programs – accessori – disk cleanup)
ভালো লাগলে শেয়ার করবেন খোদা হাফেজ।

Previous
Next Post »
Designed by Engr. G.M.A Mahfuz ™

সাতক্ষীরা সদর,সাতক্ষীরা-৯৪০০
মোবাঃ ০১৯২৩৩৯৯৩৫৬
ই-মেইলঃ gmmahfuz@gmail.com

Powered by প্রযুক্তির রঙ